প্রসঙ্গ : যুক্তরাষ্ট্রে আটক নাফীসের বিরুদ্ধে আমাদের নৈতিক অবস্থান ও পূর্বে শিরোচ্ছেদের শিকার বাংলাদেশীদের জন্য আমাদের আন্দোলন

প্রসঙ্গ : যুক্তরাষ্ট্রে আটক নাফীসের বিরুদ্ধে আমাদের নৈতিক অবস্থান ও পূর্বে শিরোচ্ছেদের শিকার বাংলাদেশীদের জন্য আমাদের আন্দোলন
কাফি রশিদ, ২১/১০/২০১২

আমি খুবই আতঙ্কের সাথে গত কয়েকদিনের ঘটনাপ্রবাহ ও সেই ব্যপারে ফেইসবুকার-ব্লগারদের মতামত লক্ষ্য করছি। কয়েকবছর আগে মধ্যপ্রাচ্যে কয়েকজন বাংলাদেশিকে যখন শিরোচ্ছেদ করে মধ্যযুগীয় বর্বরতার উদাহারন দেখানো হলো, তখন আমরা ব্লগ-ফেইসবুক ফাটিয়ে রীতিমতো রাস্তায় নেমে প্রতিবাদ জানালাম, কিছুদিন পর যখন আরো কয়েকজন বাংলাদেশিকে একই কায়দায় খুন করার প্রস্তুতি নেয়া হচ্ছিলো, তখন আবারো প্রতিবাদ জানিয়ে তাদের দেশে এনে বিচারের দাবী জানালাম - তাদের বিরুদ্ধে খুনের অভিযোগ থাকলেও কোনভাবেই এই ধরণের একটা অমানবিক পন্থায় আমার দেশি ভাইদের বিচার হতে দিতে পারি না। খুবই যুক্তিসঙ্গত দাবি। একই ঘটনার য্যানো পুনরাবৃত্তি না ঘটে সেই দিকে আমিও একটু হলেও নজর রাখি।


সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে এক বাংলাদেশি তরুণ নাফীস তাদের বড় ধরণের একটা ভবন উড়িয়ে দেয়ার চেষ্টাকালে গোয়েন্দা সংস্থা এফবিআই'র হাতে ধরা পরে। ইসলামি একাধিক জঙ্গি সংস্থার সাথে তার সম্পৃক্ততা ছিলো। শাস্তি হিশেবে তরুণটিকে যতরকম উপায়ে শায়েস্তা করা যায়, তার দ্বিগুন উপায়ে শায়েস্তা করা হবে। কোনরকম যুক্তি দেখিয়ে তার কৃতকর্মকে জাস্টিফাই করার উপায় নাই, মানুষ খুনের কোন অধিকার তাকে দেয়া হয়নি। কিন্তু একটা ব্যপার ভেবে দেখা খুবই উচিৎ, নাফীসের প্ল্যান বাস্তবায়নে আগাগোড়া কাজ করছিলো সেই গোয়েন্দা সংস্থারই এক সদস্য, যাবতীয় উপকরণ সেই সংস্থার হয়ে তিনিই সরবরাহ করেন। যদিও ইসলামি এক আন্তর্জাতিক জঙ্গি সংস্থার সাথে তার সম্পর্ক ছিলো, দেশেও নিষিদ্ধ ঘোষিত এক জঙ্গি সংস্থার সদস্য ছিলো সে। এফবিআই শুরুতে বাঁধা না দিয়ে ক্যানো শেষদিকে এসে আটক করলো সেই প্রশ্ন করাটা স্বাভাবিক। সেই সদস্যের সহযোগিতা ছাড়া অথবা তার অগোচরে যদি কোন উপায়ে আসল বোমা সংগ্রহ করে ফেলতো তাহলে অবস্থাটা ক্যামন হয়ে দাড়াতো? এইটা কি সাজানো নাটক কিনা সেই প্রশ্ন অনেকের মতো আমার মনেও উঁকি দিয়েছে।

বাংলাদেশি হিশেবে নাফীসের প্রতি আমার সহানুভুতি আছে, সেই সহানুভূতি থেকে আমি চাই ফাঁসি হলেও তার বিচার বাংলাদেশে এনে করা হোক। অনেকে নাফীসের ঘটনাটাকে সাজানো বলে দাবী করে এটাকে যুক্তরাষ্ট্রের সাম্রাজ্যবাদী নীতির বাংলাদেশ অংশ হিশেবে দেখছে, অনেকে আসন্ন নির্বাচনের আগে ক্ষমতাসীন দলের নির্বাচনকালীন ফ্ল্যাশব্যাক হিশেবে দেখছে। আমি দেখছি একটা উচ্ছন্নে যাওয়া ছেলে খোদ সেই দেশের গোয়েন্দা সংস্থার উৎসাহে রীতিমতো ঘাঘু আসামী বনে গ্যালো। "অঙ্কুরে বিনষ্ট" বলে একটা প্রবচন আছে, নাফীসের প্ল্যানটা অঙ্কুরে বিনষ্ট করে তাকে তখনই জেলে পুরে ফেলা হলো না ক্যানো সেইটা আমার খুব জানতে ইচ্ছা করছে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণাকারী সেই দেশটার কর্তাব্যাক্তিদের কাছে।

আমি রাষ্ট্রের কঠিন কঠিন কথাগুলো বুঝি না, ব্লগ কিংবা ফেইসবুকের কঠিন কঠিন বক্তব্যগুলো আমার মাথার উপর দিয়ে যায়, কিন্তু নাফীস কিংবা খুনের দায়ে অভিযুক্ত মধ্যপ্রাচ্যের বাংলাদেশিরা যে ভালো কাজ করেনি সেইটা বুঝি। তবে মধ্যপ্রাচ্যের সেই ঘটনার প্রতিবাদ জানিয়ে তাদের দেশে এনে বিচারের দাবি তুলতে পারলে ক্যানো এফবিআই'র প্রত্যক্ষ সহযোগীতায় আসামী বনে যাওয়া নাফীসের প্রতি ন্যায়বিচারের দাবি করি না? বর্বর আরবদের হাত থেকে কয়েকজনকে বাঁচিয়ে আনার পর হত্যাকান্ডে মদদদাতার (নাকি ষড়যন্ত্রকারী?) ঠোঁটে ঠোঁট মেলানো কি একপেশে হয়ে যায় না? আমি প্রত্যাশা করি নাফীস ন্যায়বিচার পাবে, একইসাথে মদদদাতা এফবিআই এরও শাস্তি দাবি করি। দাবিটা হয়তো খুবই হাস্যকর, কিন্তু আমার মন মতো দাবি তো আমি জানাতেই পারি!