অ্যান্ড্রয়েড ফোনে বাংলা লিখুন ও পড়ুন

অ্যান্ড্রয়েড ফোনে বাংলা লিখুন ও পড়ুন

কাফি রশিদ, ২৪/১০/১২

ফোনে বাংলা ফন্ট সাপোর্ট না থাকলে অবশ্যই রুট করতে হবে। রুট করতে নিচের নিয়ম দেখুন। যদি বাংলা ফন্ট সাপোর্ট করে, তাহলে বাংলা লিখতে এই পেইজের শেষে "বাংলা লিখতে" পড়ুন।

যা যা লাগবে :


১। ঝুঁকি নেয়ার মতো সাহস। ক্যানোনা রুট করতে গেলে ফোন ব্রিক হয়ে যেতে পারে। ফন্টে সমস্যা দেখাও দিতে পারে।
২। কম্পিউটারে ডেভেলপমেন্ট সফটওয়্যারঃ মাইক্রোসফট ডট নেট ফ্রেমওয়ার্ক ২.০। না থাকলে ডাউনলোড করুন এখান থেকেঃ ৩২ বিটের জন্য | ৬৪ বিটের জন্য
৩। রুটিং সফটওয়্যারঃ ডাউলোড করুন এখান থেকেঃ সুপারওয়ানক্লিক
৪। ফন্টঃ সিয়ামরুপালী অথবা সোলাইমান লিপি

এরপর যা করবেন :

১। সুপারওয়ানক্লিক ফাইলটি এক্সট্রাক্ট করুন।
২। ফোনের মেনু থেকে Settings > Applications > Development এ যান। USB Debugging এনাবল করুন।
৩। আপনার ফোনটি কম্পিউটারের সাথে ইউএসবি কেবল দ্বারা যুক্ত করুন ।
৪। সুপারওয়ানক্লিক সফটওয়্যারে ROOT বাটন টিতে ক্লিক করুন এবং শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। যদি কমপ্লিট না হয় তাহলে আবার চেক করুন USB Debugging অন করা আছে কিনা। এরপরও না হলে সুপারওয়ানক্লিক বন্ধ করুন, ইউএসবি কানেক্টেড রেখেই ফোনটি বন্ধ করুন। সুপারওয়ানক্লিক ওপেন করে রুট এ ক্লিক করে দেখুন রুট হচ্ছে কিনা। এরপরও না হলে পিডিএ নেট ডাউনলোড করুন এবং প্রসিডিউর অনুযায়ী ইন্সটল করুন। এটা আপনার কম্পিঊটারে ম্যানুয়ালি USB ড্রাইভার গুলোকে ইন্সটল করবে। এটা ঠিকভাবে ইনস্টল হলে আপনার ডিভাইস টিকে প্লাগ ইন করুন এবং সুপারওয়ানক্লিক ওপেন করে রুট করার চেষ্টা করুন। যদি এরপরও কাজ না করে তাহলে আপনাকে কষ্ট করে ইংরেজিতে লেখা এই পোস্ট টি অনুযায়ী ADB সেট আপ করুন। তারপর নতুন করে কাজ শুরু করুন।
৫। রুট হয়ে গেলে আপনার ফোনে সুপারইউজার নামে একটি এপ দেখতে পাবেন।
৬। রুট হয়ে গেছে, এখন বাংলা ফন্ট ইন্সটলের পালা। গুগল প্লে থেকে Custom Android Font Switcher সফটওয়্যারটি ডাউনলোড করে নিন। সফটওয়্যারটি ইন্সটল ওপেন করুন। Local font নামের ট্যাবে ক্লিক করে আপনার যেই ফোল্ডারে “সোলায়মান লিপি” অথবা “সিয়াম রুপালী” ফন্টটি রাখা আছে ওই ফোল্ডারটি ওপেন করে “সোলায়মান লিপি”/“সিয়াম রুপালি” সিলেক্ট করুন। একটি মেসেজ আসবে, ওই মেসেজটি OK করুন। OK করলে আপনার ডিভাইসটি রিস্টার্ট করবে। রিস্টার্টের পর আপনার ইন্টারনেট ব্রাউজার দিয়ে যেকোনো বাংলা ওয়েবসাইট পড়তে পারবেন এবং রেন্ডারিং এ খুব কম সময় লাগবে। স্যামসাং গ্যালাক্সী সিরিজের ফোনে সোলায়মান লিপি ফন্টটি চমৎকার রেন্ডারিং দেয়। যুক্তবর্ন খুব ভালোভাবে দেখাতে পারে।

বাংলা লিখতে :

গুগল প্লে থেকে 'মায়াবী কীবোর্ড' ডাউনলোড করে ইন্সটল করুন। ফোনের Settings > Language & keyboard > Mayabi Keyboard অন করুন। ডায়ালগ বক্স আসলে ওকে করুন। এরপর যেখানে বাংলা লিখবেন সেখানে টেক্সট বক্সে ট্যাপ/টাচ করে কয়েক সেকেন্ড ধরে রাখুন। Input method এ ক্লিক করে মায়াবী কীবোর্ড সিলেক্ট করে কম্পিউটারের অভ্র’র মতো ফোনেটিকে বাংলা লিখা শুরু করে দিন।